কোমর পানিতে নেমে শিশুদের পোলিও খাওয়াচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

কোমর পানিতে নেমে শিশুদের পোলিও খাওয়াচ্ছেন স্বাস্থ্যকর্মীরা

ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার জলমগ্ন কিছু এলাকা ডুবে গেছে বন্যার পানিতে। কিন্তু শিশুদের পোলিও টিকা খাওয়াতে কোমর পানি, বুক পানিতে নেমেছেন স্বাস্থ্যকর্মীরা।

এমন একটি ছবি ভাইরাল হয়েছে। পশ্চিমবঙ্গের গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী সেখানে বানের পানি বেড়েই চলেছে। কিন্তু এরইমধ্যে পোলিও কর্মসূচির কারণে বিপাকে পড়েছেন অভিভাবক ও স্বাস্থ্যকর্মীরা।

শিশুদের কাঁধে-মাথায় নিয়ে কোমর পানি ঠেলে অভিভাবকরা যেমন টিকা খাওয়াতে আনছেন, তেমনি স্বাস্থ্যকর্মীদেরও কোমর পানিতে দাঁড়িয়েই কাজ করতে হচ্ছে।

দক্ষিণ ২৪ পরগনার জলমগ্ন সব জায়গায় এমন ভাবেই কাজ চলছে বলেই জানালেন এক স্বাস্থ্য আধিকারিক। এত ঝুঁকি নিয়ে কাজ করছি, পারিশ্রমিক কত জানেন? প্রশ্ন করলেন রবীন্দ্রনগরের আশাকর্মী ফাল্গুনী পাত্র মণ্ডল।

পোলিয়ো টিকা খাওয়ানোর জন্য দৈনিক ৭৫টা বাড়ি ঘুরে পারিশ্রমিক ৭৫ টাকা। তা-ও পাব দু’মাস পরে! ‘পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়ন’-র রাজ্য সম্পাদক ইসমত আরা খাতুন জানালেন, সাড়ে চার হাজার টাকা ফিক্সড।

এ ছাড়া, মা-শিশু সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য মেলে ইনসেনটিভ। কিন্তু কয়েক মাস ধরে তা-ও বাকি। পুজোর বোনাসও মেলেনি এখনও। কোভিডের কাজ থেকে পোলিয়ো টিকাকরণ, সব কাজই করতে হয়।

একই আক্ষেপ শোনা গেল এএনএম (২) অনিতা ছাটুই নামের এক কর্মির গলাতেও। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানালেন, আমাদের রাজ্যের আশাকর্মী ও স্বাস্থ্যকর্মীদের কাজের যোগ্যতা, অভিজ্ঞতা, নিষ্ঠা আজ সারা দেশের নজর কেড়েছে। ওঁরা স্বাস্থ্য দফতরের গর্ব। এত দুর্যোগের মধ্যেও ওঁদের পরিষেবার খবর শুনে প্রশংসা করেছেন মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবও।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!