মা হওয়ার পর বেশিরভাগ নারী মোটা হয়ে যান কেন!

মা হওয়ার পর বেশিরভাগ নারী মোটা হয়ে যান কেন!

মা হওয়ার পর বেশিরভাগ নারীদেরই ওজন বেড়ে যায়। গর্ভকালীন সময় থেকেই ওজন বাড়তে থাকে। সন্তান প্রস্রবের পর থেকে নারীর ওজন আরও বাড়তে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, গর্ভকালীন সময়ে নারীদের ওজন বাড়লে; তা আর কমতে চায় না।

সাম্প্রতিক সমীক্ষা বলছে, সন্তান প্র’সবের পর নারীদের ওজন বেড়ে যাওয়ার পেছনে আ’সল কারণ হলো, জীবনযাত্রার পরিবর্তন। এ সময় সন্তানকে সময় দেওয়া, তাদেরকে খাওয়ানো, রাত জাগা ইত্যাদি কাজে সব মায়েরাই ব্যস্ত হয়ে প’ড়েন।

এর ফলে তাদের স্বা’ভাবিক জীবনযাত্রা প্র’ভাবিত হয়। ৩০ হাজার সদ্য মায়ের উপর চালানো এক সমীক্ষা অনুসারে, বেশিরভাগ নারীরাই সন্তান জ’ন্ম দেওয়ার পর আর আগের ওজনে ফি’রে যেতে পারেন না।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ওলগা ইয়াকুশেভা এই সমীক্ষাটি করনে। তিনি সমীক্ষায় তুলে ধ’রেন, বেশিরভাগ নারীরাই সন্তান জ’ন্ম দেওয়ার ১-২ বছরের মধ্য়ে গর্ভাবস্থায় বর্ধিত ওজন অনেকটাই কমিয়ে ফে’লেন। তবে সন্তান আরও একটু বড় হতে থাকলে তাদের ওজন আবার বাড়তে থাকে।

তবে এর কারণ কী? সব মায়েরাই সন্তানদেরকে নিজেদের থেকে প্রাধান্য দেন। এজন্য সন্তানের পেছনে ছুটেই দিন-রাত কে’টে যায়। নিজে’র দিকে বাড়তি সময় বা যত্ন নেওয়ার কথা ভুলেই যান মায়েরা। এ কারণে নিয়মিত শ’রীরচর্চা, খাওয়া, ঘুমনো সম্ভব হয় না বেশিরভাগ নারীর পক্ষেই।

যদিও বর্তমানে অনেক নারীরাই মা হওয়ার পরপরই ডায়েট ও শ’রীরচর্চার মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করেন। তবে সন্তান একটু বড় হতেই সেই উত্সাহ চলে যায় মায়েদের।

তাই বিশেষজ্ঞদের মতে, মা হওয়ার পরপরই দ্রুত ওজন কমানোর দিকে মনোযোগ না দিয়ে বরং হেলদি লাইফস্টাইল বজায় রাখার অভ্যাস গড়েতে হবে। তাহলে ওজন নি’য়ন্ত্রণে আসতে শরু করবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!