পাগলা কুকুরের কামড়ে ১৬ শিশু আহত

পাগলা কুকুরের কামড়ে ১৬ শিশু আহত

কক্সবাজারের টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নে সর্বত্র এখন কুকুর আতঙ্ক। উপজেলার বিভিন্ন এলাকা আগত পাগলা কুকুরের কামড়ে শাহপরীর দ্বীপ এলাকায় অনেক শিশু আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার থেকে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত ওই গ্রামে পাগলা কুকুরের কামড়ে ১৬ শিশু আহত হন। এদিকে বেওয়ারিশ এসব কুকুর নিধনে স্থানীয় প্রশাসনের কোনো উদ্যোগ না থাকায় আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকাবাসী।

তাছাড়া স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন-সুবিধা না থাকায় আক্রান্ত ব্যক্তিরাও চরম ভোগান্তি পোহাচ্ছেন।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাপ্ত তথ্যমতে আহতরা হলেন-উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের সুমাইয়া আক্তার( ৪), সোনিয়া আক্তার (৪), ওয়াজ করিম (৩), ফরিদ উসমান (১৩), মোহাম্মদ তৈয়ব (১৭),

তৌহিদা আক্তার(৮), খতিজা বিবি (৪), রবিউল হাসান (৭), রিনা আক্তার (১০), মোহাম্মদ ইব্রাহিম (৫), ফাতেমা বেগম (৯), শেফা মনি (৮) ও মোহাম্মদ শহীদুল্লাহ (৪), মোহাম্মদ ফোরকান (১০), কামরুন নাহার (২) ও নুরুল ইসলাম (৪)। আহতরা সকলেই শাহপরীর দ্বীপ ডেইলপাড়া ও উত্তরপাড়ার বাসীন্দা বলে জানা গেছে।

এরমধ্যে সুমাইয়া আক্তার, সোনিয়া আক্তার ও ওয়াজ করিমের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক টিটু চন্দ্র শীল।

তিনি জানান- আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হয়েছে। অধিকাংশ শিশুর পায়ে ও শরীরের বিভিন্ন অংশে কামড়ের চিহ্ন রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের ডাক্তার মোহাম্মদ সাখাওয়াত হোসেন মিঠু বলেন, পাগলা কুকুরের কামড়ে গত দুইদিনে ১৬ জন শিশুকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

আশঙ্কাজনক অবস্থায় সুমাইয়া আক্তার, সোনিয়া আক্তার ও ওয়াজ করিম নামে তিন শিশুকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। তিনি আরো বলেন,

উপজেলা পর্যায়ে হাসপাতালে কুকুরে কামড়ানো ভ্যাকসিন সরবরাহ না থাকায় বাইরে থেকে অভিভাবকদের কিনতে হচ্ছে। কুকুরে কামড়ানো প্রতিটি শিশুকে পাঁচটি করে ভ্যাকসিন (ইঞ্জেকশন) পুশ করতে হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!