স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কি কি সমস্যা হয় বিয়ের আগে অবশ্যই জেনে নিন

স্বামী-স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কি কি সমস্যা হয় বিয়ের আগে অবশ্যই জেনে নিন

বেশিরভাগ দম্পতিই জানতে চান স্বামী -স্ত্রীর র’ক্তের গ্রুপ এক হলে কী সমস্যা হয়। র’ক্তের গ্রুপ একই হলে নাকি বাচ্চার জন্মগত সমস্যা হয়? প্রায় প্রতিদিন এই প্রশ্নটা অহরহ শুনে থাকেন চিকিৎসকরা।

পাঠকদের এই প্রশ্নের উত্তর জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন। স্বামী -স্ত্রীর র’ক্তের গ্রুপ এক হলে কোনো সমস্যা হয় না বলে জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন।

বেদৌরা শারমিন যুগান্তরকে বলেন, অনেক দম্পতি আমা’দের কাছে জানতে চান স্বামী -স্ত্রীর র’ক্তের গ্রুপ এক হলে কী সমস্যা হয়। র’ক্তের গ্রুপ একই হলে নাকি বাচ্চার জন্মগত সমস্যা হয়?

প্রায় প্রতিদিন এই প্রশ্নটা আমি রোগীদের কাছে শুনে থাকি। র’ক্তের গ্রুপ এক হলে কোনো সমস্যা হয় না। তবে কিছু বি’ষয় রয়েই যায়।স্বামী

স্ত্রীর র’ক্তের গ্রুপের বি’ষয়ে যুগান্তরের সঙ্গে বিভিন্ন বি’ষয় নিয়ে আলাপ করেছেন সেন্ট্রাল হাসপাতাল লিমিটেডের গাইনি কনসালটেন্ট বেদৌরা শারমিন।

র’ক্তের গ্রুপ : প্রথমেই র’ক্তের গ্রুপগু’লো সম্পর্কে জেনে নিন। র’ক্তের গ্রুপের প্রধানত দুটি ভাগ। একটা হলো এবিও প’দ্ধতি (এ, বি, এবি এবং ও) অন্যটা আরএইচ ফ্যা’ক্টর (আরএইচ পজেটিভ এবং আরএইচ নেগেটিভ)। এ রেসাস ফ্যা’ক্টরই ঠিক করে দেয় ব্লাড গ্রুপ পজেটিভ হবে না নেগেটিভ হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!