নারীদের জন্য অধিক জরুরি পাঁচ খাবার

নারীদের জন্য অধিক জরুরি পাঁচ খাবার

প্রত্যেক নারীরই নিজের প্রতি একটু বাড়তি যত্ন নেয়া খুব জরুরি। ঠিক তেমনি কোন খাবারটি খাওয়া উচিত, আর কোন খাবারটি পরিহার করা উচিত, তাও জানা গুরুত্বপূর্ণ।

খাদ্য শুধু স্বাস্থ্যের উন্নতিতে সহায়তয়া করে না, শরীরের বিভিন্ন অসুখ থেকে রক্ষা করতেও অবদান রাখে।

নারীদের শরীরের গঠন পুরুষদের থেকে ভিন্ন রকম এবং বেশি জটিল- এমনটাই বলা হয়ে থাকে। তাই নারীদের চাই বিশেষ যত্ন। এমন পাঁচটি খাবার রয়েছে যা প্রত্যেক নারীরই খাওয়া জরুরি। চলুন তবে সেই গুরুত্বপূর্ণ পাঁচটি খাদ্য সম্পর্কে জেনে নেয়া যাক-

ক্রেনবেরি

সুস্বাদু এই ফল হার্টের রোগ প্রতিরোধ করে, দাঁতের ক্ষয় প্রতিরোধ করে। এই ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহপ্রতিরোধী উপাদান।

তিসির বিচি

এতে থাকা ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড হার্ট সুস্থ রাখে এবং রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে। শক্তিশালী প্রদাহপ্রতিরোধী উপাদানের কারণে প্রতিদিন তিসির বীজ খাওয়া স্বাস্থ্যর জন্য ভালো।

পালংশাক

পালংশাকের মতো খাবার খুবই কম আছে। পুষ্টিগুণে ভরপুর এই শাক। নিয়মিত পালংশাক খাওয়ার ফলে শরীরে ভিটামিন এবং ম্যাগনেসিয়ামের ঘাটতি মিটে। এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পালংশাকের অবদান অতুলনীয়।

টমেটো

টমেটোকে সবজি হিসেবে বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়। কিন্তু এর গুণাবলি সম্পর্কে কতটুকু জানা আছে সবার। টমেটোতে লাইপোসিন থাকে। এটি স্তন ক্যান্সারকে দূরে রাখতে বেশ কার্যকর। নিয়মিত টমেটো খাওয়ার ফলে হার্টের অসুখও কম হয়।

ওটস

হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখতে টমেটোর কোনো বিকল্প নেই। একই সঙ্গে হার্টের সমস্যা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। পিএমএস থেকে মনে বিভিন্ন ধরনের চাপ পড়ে থাকে। নিয়মিত টমেটো খাওয়ার ফলে এই চাপকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ অবদান রাখে টমেটো।

ডেইলি বাংলাদেশ/

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!