যেসব খাবার আপনাকে রাখবে ব্রণমুক্ত

যেসব খাবার আপনাকে রাখবে ব্রণমুক্ত

ত্বকের সবচেয়ে বিরক্তিকর একটি সমস্যা হচ্ছে ব্রণ। যা একবার ত্বকে দেখা দিলে সহজে সারতে চায় না। এর ফলে ত্বকের ক্ষতি হয়, সঙ্গে সৌন্দর্যও নষ্ট হয়। বিভিন্ন কারণেই ত্বকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে।

ব্রণের হাত থেকে বাঁচতে বাজারে অনেক নামীদামী প্রসাধনীও পাওয়া যায়। যা অনেক সময় কাজ করে না। উল্টো ত্বকের ক্ষতি করে। তাই শুধু রূপচর্চা নয়,

নজর দিতে হবে খাবারের দিকেও। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুন কয়েকটি খাবার। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

গ্রিন টি

চা ছাড়া কাজে মন বসে না? গ্রিন টি খাওয়ার অভ্যাস তৈরি করুন। শরীরের পক্ষে গ্রিন টি এমনিই উপকারী। এছাড়া এতে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট ব্রণ কমাতেও সাহায্য করে।

রাজমা

ব্রণ কমানোর চিকিৎসার অন্যতম উপাদান জিঙ্ক। তাই জিঙ্কসমৃদ্ধ খাবার খেতে হবে। রাজমাতেও বেশ ভালো পরিমাণে জিঙ্ক রয়েছে। রাজমা দিয়ে তরকারি বানিয়ে খান, কমবে ব্রণর সমস্যা।

গাজর

ভিটামিন এ ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণর ব্যথা-সংক্রমণ তো কমেই, এমনকি দাগও কমাতে পারে এই ভিটামিন। গাজরে রয়েছে ভিটামিন এ। তাই রোজ স্যালাড বা স্যুপে গাজর রাখতে ভুলবেন না।

কমলা

এটি মূলত শীতের ফল হলেও এখন সারা বছরই পাওয়া যায়। ব্রণের হাত থেকে বাঁচতে রোজ একটি করে কমলা খান। কমলার রস করেও খেতে পারেন। এর ফলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বক হয়ে উঠবে নিখুঁত।

বাদাম

টুকটাক মুখ চালানোর সময়ে অন্য কিছু না খেয়ে এক মুঠো বাদাম খান। কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এগুলোতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে ও ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

ডেইলি বাংলাদেশ/

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!