দশ বছর ধরে নদী থেকে বর্জ্য পদার্থ তুলে একটি নদী পরিষ্কার রাখছে এই কুকুর, ইন্টারনেটে ভাইরাল ভিডিও!

দশ বছর ধরে নদী থেকে বর্জ্য পদার্থ তুলে একটি নদী পরিষ্কার রাখছে এই কুকুর, ইন্টারনেটে ভাইরাল ভিডিও!

সাধারণত উঁচু ভূমি বা পাহাড় গিরিখাত থেকে সৃষ্ট ঝরণাধারা, বরফগলিত স্রোত কিংবা প্রাকৃতিক পরিবর্তন থেকে নদীর জন্ম। হাজার হাজার ফুট উঁচু পাহাড় থেকে তীব্র বেগে ধেয়ে আসা জলরাশিতে এক ধরনের প্রচন্ড গতি সঞ্চারিত হয়।

ছুটে আসা এই দ্রুত গতিসম্পন্ন জলস্রোত স্থলভাগ অতিক্রম করার সময় নদী নামে পরিচিত হয়। নদী যখন পাহাড়ি এলাকায় প্রবাহিত হয় তখন তার যৌবনাবস্থা। এ সময় নদী ব্যাপক খননকাজ চালায় এবং উৎপত্তিস্থল থেকে নুড়ি, বালি, পলি প্রভৃতি আহরণ করে অতি সহজে সমুদ্রে নিক্ষেপ করে।

নদী এভাবেই আবহমানকাল ধরে পৃথিবীপৃষ্ঠকে ক্ষয় করে চলেছে। তার এ কাজ শেষ হয় তখন, যখন সমস্ত নদী-অববাহিকা ক্ষয়প্রাপ্ত হয়ে সমভূমি বা প্রায় সমভূমি অঞ্চলে পরিণত হয়। উৎস থেকে মোহানা অবধি নদীর এই কাজকে তিনটি পর্যায়ে ভাগ করা হয়।

কুকুর কার্নিভোরা (Carnivora) অর্থাৎ শ্বাপদ বর্গ ভুক্ত এক প্রকারের মাংসাশী স্তন্যপায়ী প্রাণী।

প্রায় ১৫ হাজার বছর আগে একপ্রকার নেকড়ে মানুষের শিকারের সঙ্গী হওয়ার মাধ্যমে গৃহপালিত পশুতে পরিণত হয়। তবে কারও কারও মতে কুকুর মানুষের বশে আসে ১০০,০০০ বছর আগে। [১] অবশ্য অনেক তথ্যসূত্র অনুযায়ী কুকুরের গৃহ পালিতকরণের সময় আরও সাম্প্রতিক বলে ধারণা প্রকাশ করে থাকে। [২][৩]. নেকড়ে ও শিয়াল কুকুরের খুবই ঘনিষ্ঠ প্রজাতি (নেকড়ে আসলে একই প্রজাতি)।

১০ বছর ধরে একটি নদী পরিষ্কার রাখছে এই কুকুর, ইন্টারনেটে ভাইরাল ভিডিও,সম্প্রতি এমনি একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে যেখানে দেখা যায় চীনের একটি নদী হতে একটি কুকুর সাঁতরে প্লাস্টিকের বোতল কুড়িয়ে এনে ডাস্টবিনে ফেলছে।

কুকুরটি প্রতিদিন গড়ে 20-30 টি বোতল কুড়িয়ে এনে ডাস্টবিবে ফেলে। এ পর্যন্ত কুকুরটি প্রায় ২ হাজারের অধিক বোতল নদী থেকে সাঁতার কেটে কুড়িয় এনে ডাস্টবিনে ফেলে নদী রক্ষায় সহায়তা করেছে।

চীনের গনমাধ্যম পিপল্স ডেইলি জানিয়ে কুকুরটি দৈনিক এই কাজ করে এবং একটি নির্দিষ্ট ডাস্টবিনে এনে প্লাস্টিক ফেলে। ইন্টারনেটে মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায় এবং নেটিজেনরা ভিডিওটির প্রশংসা করেন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!