বাশঁ দিয়েই খুব সহজেই বানিয়ে ফেলুন সোফা, দেখতে হবে সুন্দর ও গুনগত মানের টেকসই রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

বাশঁ দিয়েই খুব সহজেই বানিয়ে ফেলুন সোফা, দেখতে হবে সুন্দর ও গুনগত মানের টেকসই রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

হস্তশিল্প হিসেবে এই ফার্নিচারগুলোর দাম অনেক বেশি। কিন্তু আমরা যদি একটু চেষ্টা করি আমরা নিজে নিজেই এই ধরনের বাঁশের ফার্নিচার তৈরি করতে পারে। আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে খুব সহজেই বাঁশ দিয়ে ফার্নিচার তৈরি করবেন।

সবার প্রথমে সুপার চারটে পায়া তৈরি করতে হবে। নির্দিষ্ট একটি মাপ নিয়ে পেছনের পা গুলো একটু বড় রাখতে হবে এবং সামনের পা গুলো একটু ছোট করে নিতে হবে। তারপর বসার মাচা বরাবর চারটি ছিদ্র করতে হবে।

ছিদ্র করার জন্য ধারালো দা কিংবা ছুরি ব্যবহার করতে পারেন। ছিদ্র গুলো এমন ভাবে করতে হবে যেন ছিদ্র দিয়ে যে বাঁশ প্রবেশ করানো হবে এর বরাবর হতে হবে। এবং ছিদ্রগুলো মসৃণ হতে হবে।

তারপর মাচার জন্য চারটি বাঁশ কাটতে হবে। সোফার প্রস্থ এবং দৈর্ঘ্যের মাপ নিয়ে সামনে এবং পেছনের দুটোই বড় এবং দুই পাশের দুইটা ছোট করে কাটতে হবে। এক্ষেত্রে সামনে এবং পেছনের বাঁশ দুটোকে ছিদ্র করে পায়া গুলোর মধ্যে আটকে দিতে হবে।

তারপর বসার জন্য মাচা তৈরি করতে হবে। মাচা তৈরি করার জন্য বাঁশের পাতলা সিট তৈরি করতে হবে। এক্ষেত্রে সেট গুলো খুবি মসৃন ভাবে কাটতে হবে যেন বসতে কোন অসুবিধা না হয়। তারপর শিট গুলো মাচার সামনে এবং পেছনের বাঁশ দুটির মধ্যে আটকে দিতে

হবে যেন নিচে পড়ে না যায়। তারপর এই শীত গুলোর নিচে দিয়ে আরো কয়েকটি বাস লম্বালম্বিভাবে ছিদ্র করে আটকে দিতে হবে। কেননা সিট গুলো খুবই পাতলা হওয়ায় নিচে লম্বালম্বি বাঁশ ব্যবহার না করলে মানুষের ভার বহন করতে পারবে না।

তারপর হেলান দেওয়ার জন্য বাঁশ কেটে কিউব আকারে কয়েকটি ঘর করে নিতে হবে। যেন হেলান দিয়ে বসা যায়। তারপর মাচার একটু উপরে দুই মাথায় দুটি হাতল তৈরি করতে পারে। হাতল গুলোর দুই মাথায়

ছিদ্র করে সামনে এবং পেছনের পায়া দুটির মধ্যে ঢুকিয়ে দিতে হবে। এ পদ্ধতিতে আপনারা চাইলে খুব সহজেই বাঁশের সোফা তৈরি করতে পারেন। তবে তৈরি করতে এই স্টেপ বাই স্টেপ গুলো ফলো করার সাথে সাথে ভিডিওটি দেখতে হবে।

ভিডিওটি দেখতে

ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!