চালক ছাড়াই ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ছুটবে ‘রোবোট্যাক্সি’, দেখুন ভিডিও

চালক ছাড়াই ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ছুটবে ‘রোবোট্যাক্সি’, দেখুন ভিডিও

চালক নেই। নেই স্টিয়ারিং হুইলও। এদিকে দিব্যি গড়গড়িয়ে চলছে গাড়ি। সম্প্রতি এমনই আজব গাড়ির ভিডিও প্রকাশ করেছে মার্কিং সংস্থা অ্যামাজন।

সদ্যই Zoox নামের একটি সংস্থাকে অধিগ্রহণ করেছে অ্যামাজন। এই সংস্থারই নতুন প্রজেক্ট চালকহীন ইলেকট্রিক গাড়ি বানানো। তাদের এই অভিনব গাড়ির নাম রোবোট্যাক্সি।

এই গাড়িতে রয়েছে চারটি সিট। জানা গিয়েছে, ইলেকট্রিক গাড়িটি বাই-ডিরেকশনাল। অর্থাৎ এটিকে ফরওয়ার্ড বা ব্যাকওয়ার্ড দুই ডিরেকশনেই সমান ভাবে চালানো যাবে।

Zoox-এর এই রোবোট্যাক্সিতে রয়েছে চারটি স্টাইলিশ চাকা। সঠিক সময়ে গন্তব্যে পৌঁছতে এবং পার্কিং লটে গাড়ি পার্ক করার ক্ষেত্রে এই অত্যাধুনিক চাকাগুলো কাজে লাগবে।

যেহেতু এই গাড়ি চালক ছাড়াই চলবে তাই এর মধ্যে ইনস্টল করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। একাধিক ফিচার আর টেকনোলজির এই গাড়িতে রয়েছে বিশেষ এআই।

যার সাহায্যে গাড়িতে ইনস্টল রয়েছে ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম। রাস্তাঘাটে চলার সময় বিপদের সম্ভাবনা থাকলে আগাম আভাস পাবে এই গাড়ি।

Zoox-এর এই রোবোট্যাক্সিতে রয়েছে একাধিক ক্যামেরা, রাইডার এবং লাইডার টেকনোলজি। সব ক্যামেরাতেই সংযুক্ত রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি।

রাস্তায় চলার সময় উল্টো দিক থেকে কোনও যানবাহন বা মানুষ এমনকি পশুপাখি এলেও আগাম টের পাবে এই গাড়ি। সেই পরিস্থিতিতে প্রয়োজন মতো ব্যবস্থাও নিতে পারবে এই রোবোট্যাক্সি।

ভিডিওটি দেখতে

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!