সন্তান সুস্থ-মেধাবী ও ফর্সা পেতে শা-রীরিক স-ম্পর্কের আ-গে এই ১০ নিয়ম অবশ্যই মেনে চলা উচিত!

সন্তান সুস্থ-মেধাবী ও ফর্সা পেতে শা-রীরিক স-ম্পর্কের আ-গে এই ১০ নিয়ম অবশ্যই মেনে চলা উচিত!

মাতৃত্বের স্বাদ সকল মা সকল মেয়েরাই পেতে চাই। কারণ পৃথিবীর সমস্ত স্বাদ এর থেকে আলাদা এবং সর্বশ্রেষ্ঠ এর কোন দ্বিমত নেই । কারণ মা হল এমন এক ধরনের শব্দ যার মধ্যে লু-কিয়ে থা-কে আবেগ ভালোবাসা হা-সি-কা-ন্না অ-ভি-মান সমস্ত কিছু ।

এক কথায় আপনি বলতে পারেন যে আমাদের জীবনে চলার পথে প্রতিটা মুহূর্তে জ-ড়িয়ে র-য়েছে যে শব্দটি সেটি হল মা।

কিন্তু এমন বেশ কিছু নিয়ম পালন করার কথা সম্প্রতি একটি ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে যা প্রতিটি মায়ের অর্থাৎ প্রতিটি অ-ন্তঃ-স-ত্ত্বা মায়ের আগে থেকে জানা দরকার । বেশ কিছু নিয়ম মেনে চললে আপনার সন্তান সুস্বাস্থ্যবান ভাবে জন্ম নেবে । এবং কোন কোন জিনিষ-গু-লি একদমই করা চলবে না সে বিষয়েও আ-লোক-পা-ত করব আজকের প্রতিবেদনের মাধ্যমে।

রক্ত পরীক্ষা:– কু-ষ্টি নয় বরং বিয়ের আগে র-ক্ত প-রীক্ষা করান । এই প্রবাদ বাক্যটি সর্বত্র ছ-ড়িয়ে প-ড়ে এবং ছ-ড়িয়ে পড়েছে । কিন্তু একথা সত্য যে বিয়ের আগে অন্তত একবার র-ক্ত প-রীক্ষা করানো দরকার । এইচআইভি থা-লা-সে-মিয়া মতন রো-গ থা-কলে সেটা আগে থেকেই জানা যাবে।

হবু মায়ের যদি কোনো কারণে অ্যা-নি-মিয়া থা-কে তাহলে তা চি-কিৎসা ক-রা অত্যন্ত জরুরি । কারণ এটি সরাসরি আপনার গ-র্ভে থা-কা বা-চ্চার উপর প্র-ভাব ফে-লে । বাজারে থাকা বিভিন্ন ভিটামিন আয়রন ক্যা-পসুল খেলে যে মিলবে মুক্তি এমন কিন্তু নয় । তার পাশাপাশি সঠিকভাবে ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ও-ষুধ সে-বন করা উচিত।

চিকেন পক্স :- রো-গ প্র-তি-রোধ ক্ষ-মতা কম থাকলে গ-র্ভে থা-কা বাচ্চার ত্রু-টি-যুক্ত হবার সম্ভাবনা প্রবল পরিমাণে । কাজেই শরীরকে একদম ঝরঝরে রাখতে হবে এবং বাইরের জা-ঙ্ক-ফু-ড থেকে অনেকখানি দূরে থাকতে হবে।

এর পাশাপাশি অতিরিক্ত পরিমাণে মে-দ ডা-য়া-বেটিস র-ক্তা-ল্প-তা থ্যা-লা-সেমিয়া ইত্যাদি রো-গ গু-লি যাতে আপনার শরীরে বা-সা বা-ধে না পারে সেদিকে নজর রাখতে হবে । নিয়মিত জল খেতে হবে । তার পাশাপাশি শরীরের খেয়াল রাখতে হবে প্রতিনিয়ত ।

কোন কারনে অ-সু-স্থতা বো-ধ ক-রলে সরাসরি চি-কি-ৎসকের পরা-মর্শ নেয়া অত্যন্ত জরুরী । অ-ব-হেলা করা যাবে না একদমই । যদি এই সমস্ত দিক মেনে চলেন তাহলে স্বাস্থ্যবান সন্তান এর জন্ম দেবেন আপনি ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!