কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে যা করণীয়

কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে যা করণীয়

লাইফস্টাইল ডেস্ক: প্রত্যেকে বাড়িতেই কোনও না কোনও বিদ্যুৎচালিত যন্ত্র রয়েছে। এর যে কোনটি থেকে হঠাৎ করেই যে কেউ বিদ্যুৎস্পৃষ্ট হতে পারেন। এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় কিছু বিষয় জেনে রাখা প্রয়োজন। যেমন-

১. কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে, সেই অবস্থায় তার গায়ে হাত দেওয়া যাবে না। তাহলে যিনি হাত দেবেন বা আক্রান্তকে বিদ্যুৎ থেকে মুক্ত করতে যাবেন তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হবেন।

২. কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে সঙ্গে সঙ্গে বাড়ির মেইন সুইচটি বন্ধ করে দিতে হবে।

৩. কাঠের বা প্লাস্টিকের লাঠি দিয়ে ধাক্কা দিয়ে আক্রান্তকে বিদ্যুতের উৎস থেকে আলাদা করতে হবে। কোনও ধাতব লাঠি ব্যবহার করা যাবে না। যদি লাঠি না থাকে, তাহলে একেবারে শুকনো কাপড় দিয়ে ধরে তাকে বিদ্যুতের উৎস থেকে আলাদা করতে হবে।

৪. বিদ্যুতের উৎস থেকে ছাড়ানোর পর আক্রান্ত ব্যক্তির শ্বাস চলাচল স্বাভাবিক কি না তা দেখতে হবে। যদি শ্বাস বন্ধ হয়ে যায়, তাহলে কৃত্রিমভাবে তার শ্বাস চালু করার চেষ্টা করতে হবে।

পরিসংখ্যান বলছে, তিন মিনিটের ভিতরে শ্বাস চালু করা গেলে বেশির ভাগ আক্রান্তই বেঁচে যান।

৫. আক্রান্ত মানুষটির শ্বাস স্বাভাবিক থাকলে তাকে চিৎ করে শুইয়ে দিন। কোমর থেকে পা একটু উঁচু জায়গায় রাখুন। এতে শ্বাস নিতে সুবিধা হবে।

৬. আক্রান্ত ব্যক্তির গলা শুকিয়ে গেলে অল্প করে পানি খেতে দিন। গায়ে বা মাথায় পানি লাগতে দেবেন না।

৭. আক্রান্ত মানুষটি যদি কিছু খেতে পারেন, তা হলে তাকে গরম দুধ বা চা দিন।

তবে এসবের পরও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। আর বিদ্যুতের যে উৎস থেকে দুর্ঘটনাটি ঘটেছে, ইলেকট্রিশিয়ানকে ডেকে সেই জায়গাটির মেরামত করিয়ে নিন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!