স্কুটির চাকায় জড়িয়ে গেল বি’শাল বি’ষধর সাপ, রে’গে গিয়ে ছোবল দিল যুবককে (ভিডিও)

স্কুটির চাকায় জড়িয়ে গেল বি’শাল বি’ষধর সাপ, রে’গে গিয়ে ছোবল দিল যুবককে (ভিডিও)

সাপকে সব মানুষই কম বেশি ভ’য় করে থাকেন। বিশেষ করে বি’ষ’ধর সা’পের কা’-ম’ড়ে কিছু সময়ের মধ্যে মৃ’-‘-‘ত্যু হয় মানুষের, যা মানুষের মনে সৃষ্টি করেছে ভ’য়।

কিন্তু আমরা এটা ভুলে যাই পৃথিবীতে বি-‘ষ’ধ’র ও বি’-ষ’হীন, দুই রকম সাপই আছে। সব সাপ মানুষের জন্য ক্ষ’তিকর নয়।

এই সব সা’পে’দের বাঁ’চানোর জন্যই তৈরি হয়েছে বিভিন্ন রে’স্কিউ কমিটি। বিভিন্ন সর্প র’ক্ষ’ক যেমন মির্জা মহাম্মদ আরিফ, সমিরন বারিক প্রভৃতি মানুষরা এই সব সা’পেদের বাঁ’চিয়ে চলেছেন অবিরাম।

কিন্তু স’র্পর’ক্ষ’ক হওয়া মো’টেই সহজ কাজ নয়। অনেক কম বয়স থেকেই এই কাজের জন্যে ট্রে’নিং নিতে হয়। বিশেষত সা’প খুবই আ’-ক্র’মনা’ত্ম’ক প্রাণী,

রে’গে গেলে যে কোন সময় সে দং-‘শন করে দেয়। বিষের জ্বা’-লা-‘য় যে কোন মানুষের মৃ’-”-‘ত্যু পর্যন্ত হতে পারে। তাই সে ক্ষেত্রে সা’প সম্পর্কে জানা

এবং সেই সম্পর্কিত সমস্ত বিজ্ঞানের শাখা গুলি জানা খুবই গুরুত্বপূর্ণ। স’র্পর’ক্ষক মির্জা মহাম্মদ আরিফ অত্যন্ত জন’প্রিয়।

বিশেষ করে তার ভিডিওগুলি সবথেকে বেশি ভাই’রাল হয়। তাকে অধিকাংশ মানুষই ভালোবাসেন। তার ভিডিওতে বারবার উঠে এসেছে তার মান’বিক হৃ’দ’য়ের কথা।

এমনকি কিছুদিন আগেই ভাইরাল হওয়া একটি ভিডিওতে আমরা দেখেছিলাম, বাড়িতে সা’প ঢুকে পড়ায় মানুষ ভ’য় পেয়ে সাপটিকে মা-‘-র’ধ’র করে।

তিনি নিজেই সা’পটিকে ধরে তার গায়ের ক্ষ’-ত’-স্থান পরি’ষ্কার করে তাতে প’টি বেঁ’ধে মল’ম লাগিয়ে দেন। তার মানবি’কতা দেখে মু’-গ্ধ হয়ে যান মানুষ।

এমনকি তিনি সবগুলিকে মানুষের হাত থেকে বাঁ’চি’য়ে তাদের আবাসস্থল অরন্যে নি’-রা’পদ ভাবে ছেড়ে দেন, তিনি এও বলেছেন বন থেকে

কখনোই সাপ তিনি ধরেন না কারণ অরণ্য এই হল তাদের ঘ’রবা’ড়ি। তার মহানু’ভবতা আবে’গম’থিত করে তুলেছে দর্শককে।

সম্প্রতি তার অফি’সিয়াল ইউটিউব চ্যানেল “নাগ’লক” থেকে পো’স্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একস্থানে গ্যা’রে’জের মধ্যে সা’প ঢুকে গেছে।

তিনি গ্যা’রে’জটি খুলে সব জিনিসপত্র সরিয়ে তন্ন তন্ন করে সাপ’টিকে খুঁ’জতে থাকেন। শেষ পর্য’ন্ত একটি বাইকের চাকার মধ্যে সাপটিকে পাওয়া যায়।

কিন্তু সাপ’টিকে বের করা ছিল যথেষ্ট কঠিন। সা’পটি পুরোপুরি জড়িয়েছিল বাইকের চা’কার সাথে। শেষ পর্যন্ত অনেক ক”ষ্ট করে তাকে বের করা সম্ভব হয়।

কিন্তু সা’পটি ক্রু’দ্ধ হয়ে বারবার তাকে ছো’-ব’ল মা’-র’তে থাকে, এমনকি একপর্যায়ে প্রা’-ণ’হা’নির হাত থেকে র’-ক্ষা পান তিনি। শেষ পর্যন্ত তিনি সাপটিকে সঠিকভাবে ধরতে স’ক্ষ’ম হন।

সাপটিকে বাইরে এনে মির্জা মহাম্মদ আরিফ অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেন। এমনকি তিনি এও বলেন, মানুষজন এরকম সাপ দেখলে যেন সঙ্গে সঙ্গে সর্প র’ক্ষ’কদের খবর দেয়।

কারণ এইসব সা’প যথেষ্ট বি’ষ’ধ’র, যেকোনো মুহূর্তে বি’-প’দ ঘটতে পারে। কিন্তু ভ-য় পেয়ে কে যেন সাপ গু’লিকে আ-‘ঘা’-ত না করেন, কারণ তারাও অবলা জীব।

শেষ পর্যন্ত তিনি সাপটিকে একটি নি’রা’পদ ভাবে পলি’থিনের ব্যা’গে ঢুকিয়ে নেন। হাজার হাজার মানুষ ভিডিওটি লাই’ক করেছে।

কমে’ন্ট বক্সে সবাই তার জন্য ঈ’শ্ব’রের কাছে প্রা’র্থনা করেছেন যেন তিনি এভাবেই কাজ চালিয়ে যেতে পারেন। বিশেষ করে মির্জা মহাম্মদ আরিফ এর মত সর্প র’ক্ষ’করা

সাপের প্রজাতি গুলিকে বাঁ’চানোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কারণ অধি’কাংশ মানুষই সাপকে বি’ষধ’র এবং ভ’য়’ঙ্ক’র প্রা’ণী ভেবে মে’রে ফেলে,

সেক্ষে’ত্রে সর্প র’ক্ষ’করাই মানুষকে সঠিক জ্ঞান দান করেন এবং বির’ল সা’পগু’লিকে র’ক্ষা করেন। তারা সব জায়গায় মানুষকে সাপ সম্পর্কে সচেতন করেন এবং সঠিক শিক্ষা প্রদান করেন।

এই সর্প রক্ষকরা উপযুক্ত ট্রেনিং প্রাপ্ত হন। তাই তারা প্রত্যেক ভিডিওতে বলে দেন সাধারণ মানুষ যেন এইরকম ভাবে সাপ ধরার চে’ষ্টা না করে, নচেৎ ফল হতে পারে মা’রা’ত্ম’ক।

এমনকি তারা সা’পের বি’ষে’র প্রকৃতি, এমনকি আহত সাপের সেবা শু’শ্রূ’ষা করে তাকে বাঁ’চি’য়েও থাকেন। সর্প রক্ষ’কদের কু’র্ণিশ জানাই তাদের এই মহান কর্মের জন্য।

পৃথিবীতে আজও এইসব মানুষদের জন্যই বা’স্তুত’ন্ত্রের ভা’রসা’ম্য রয়েছে সংরক্ষিত। পৃথিবীতে প্রত্যেকটি পশুর মধ্যে রয়েছে খাদ্য-খাদক সম্পর্ক, কিন্তু মানুষ মূর্খ’তার সাথে বন্য প্রা’ণী’দের মেরে তাদের অ’স্তি’ত্ব করেছে বিপন্ন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন…

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!