এই নিয়মে ইলিশ কা’টলে বাড়বে চাকের সংখ্যা ডিম থাকবে সুরক্ষিত। রইল ভিডিও সহ পদ্ধতি।

এই নিয়মে ইলিশ কা’টলে বাড়বে চাকের সংখ্যা ডিম থাকবে সুরক্ষিত। রইল ভিডিও সহ পদ্ধতি।

মাছে ভাতে বলা হয় ভাঙ্গালি। প্রতিদিন কোন না কোন মাছ খাবারের সাথে চায়ই চায়। মাছ খাইনা এমন বাঙ্গালি খুজে পাওয়া যাবে না। প্রায় সকল বাংগালিরাই মাছ খেয়ে থাকে।

মাছ রান্না করার আগে অবশ্যি সেই মাছ কে ধুয়ে কেটে নিতে হবে। কিন্তু সেই কাজ করার ক্ষেত্রে আমাদের সকলের মাঝে বাযে বিপত্তি। আমরা মাছ খেতে পারলেও সঠিক ভাবে মাছ কাটতে পারিনা।

যেভাবে মাছ কাটলে মাছের পিস গুলো হয় সুন্দর এবং ডিম ওয়ালা মাছের ডিম গুলো সুন্দর ভাবে মাছের পেট থেক বের করে আনা সম্ভব হয়। সঠিক টেকনিক জানা না থাকলে মাছের পিস গুলো সুনদর হয় না,

না ঠিক করে বের করে আনা যায় মাছের পেটের ভিতরে থাকা ডিম গুলোকে। অনেকে মাছ কাটতে না জানার কারনে মাছ কাটার সময় ছাছের পিস গুলো কে সুন্দর ভাবে করতে পারে না বরং মাছ ও তার ভিতরে হতকা ডিম গুলোকে গলিয়ে ফেলে।

মাছ কাটার সঠিক নিয়ম হচ্ছে মাছ কাটার সময় মাছের পেট থেকে ডিম বের করতে পারি সহজে। প্রথমে ইলিশ মাছের আশ ফেলে নিতে হবে। মাছের আশ ফেলে দেওয়া অয়ে গেলে এরপর আশেপাশের ডানা গুলো কে কেটে নিতে হবে।

কেটে নেওয়া হয়ে গেলে এরপর ইলিশ মাছের মাথা কেটে নিতে হবে। মাছের মাছে থেকে ফুলকা কেটে ফেলে দিতে হবে।এওরপর মাছ টিকে পেটের একটু উপর থেকে কেটে এর মশ্য থাকা ডিম গুলোকে সুন্দর করে আওস্তে আসতে করে বের করে নিতে হবে।

ডিম গুলোকে বের করার সময় অনেকটা সাবধানতার সজ্ঞে ডিম গুলোকে মাছের পেট থেকে বের করে আনতে হবে যাতে করে মাছের মধ্যে থাকা পিত্ত টি গলে না যায়।

পিত্ত টি গলে গেলে মাছের ডিম টি খেতে তেতো লাগবে। তাই ডিম বের করার সময় অনেক সাবধানতার সাথে ডিম টিপে বের করতে হবে। ডিম বের করা হয়ে গেলে এরপর মাছ গুলো কে অবশ্যই ধুয়ে পরিষ্কার করে ফেলতে হবে।

মাছ কাটার ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!