( ভিডিও) পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর পাখি যে সবচেয়ে বিষাক্ত কোবরাকেও জীবিত গিলে ফেলে!

( ভিডিও) পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর পাখি যে সবচেয়ে বিষাক্ত কোবরাকেও জীবিত গিলে ফেলে!

পাখি পালক ও পাখাবিশিষ্ট দ্বিপদী প্রাণী। কিছু পতঙ্গ এবং বাদুড়ের পাখা থাকলেও কেবল পাখিদেরই পালক আছে। পৃথিবীতে পাখির প্রজাতি রয়েছে প্রায় ১০০০০ টি।

পাখিদের মধ্যে অনেকেই পরিযায়ী। বছরের নির্দিষ্ট সময়ে এরা বিশাল দূরত্ব অতিক্রম করে একস্থান থেকে অন্য স্থানে যায়। এ ধরনের স্থানান্তর থেকে বেশি দেখা যায় স্বল্পদৈর্ঘ্যের অনিয়মিত গতিবিধি।

পাখির অর্থনৈতিক গুরুত্ব অনেক বেশি। খাদ্য হিসেবে এদের গুরুত্ব অপরিসীম। মাংসের জন্য এদের বহু প্রজাতিকে শিকার করা হয় আর কিছু প্রজাতিকে বাণিজ্যিকভাবে পালন করা হয়।

ঘরের পোষা পাখি হিসেবে টিয়া, ময়না, তোতা, চন্দনা, বহু প্রজাতির গানের পাখি আর বাহারি পাখির বেশ কদর রয়েছে।

বেশিরভাগ পাখিই সামাজিক জীব। এরা দৃষ্টিগ্রাহ্য সংকেত এবং ডাক বা শিষের মাধ্যমে একজন আরেকজনের সাথে যোগাযোগ করে। বিভিন্ন সামাজিক কার্যকলাপেও এরা অংশ নেয়,

যেমন- একই ঋতুতে প্রজননে অংশ নেয়া, একসাথে কলোনি করে বাসা করা, ঝাঁক বেঁধে উড়ে বেড়ানো, দলবদ্ধ ভাবে খাবার খোঁজা এমনকি দল বেঁধে শত্রুকে তাড়িয়ে দেয়া। পৃথিবীতে এমন কিছু পাখি রয়েছে যেগুলো খুব হিংস্র এবং মানুষকে আক্রমণ করে থাকে ।

তেমনি পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর পাখি যে সবচেয়ে বিষাক্ত কোবরাকেও জীবিত গিলে ফেলে, এমনকি বাদ যায়না ইঁদুর, বাঁদর এবং খরগোশের মত প্রাণীগুলোও।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!