ডোবার মধ্যে হাটতে গিয়ে লংকা কান্ড, ঘাসের আবরন টান দিতেই বেরিয়ে আসল মাছের ঝাক, তুমুল ভাইরাল ভিডিও!

ডোবার মধ্যে হাটতে গিয়ে লংকা কান্ড, ঘাসের আবরন টান দিতেই বেরিয়ে আসল মাছের ঝাক, তুমুল ভাইরাল ভিডিও!

মাছ একটি প্রোটিন সমৃদ্ধ বা উত্কৃষ্ট আমিষ জাতীয় খাবার। বিশেষ করে যে মানুষেরা আমিষভোগী ও যাদের প্রধান খাদ্য ভাত তাদের কাছে খাদ্য হিসাবে খুব উপযোগী।

মাছে শতকরা ১৫ – ২৫ ভাগ প্রোটিন থাকে। এই প্রোটিন পুষ্টিকর ও সহজপাচ্য। মানুষের প্রয়োজনীয় ও উত্কৃষ্ট মানের অ্যামাইনো অ্যাসিডগুলির অধিকাংশই মাছ থেকে পাওয়া যায়।

প্রোটিন ছাড়াও মানুষের দেহের পুষ্টির জন্য প্রয়োজনীয় অন্যান্য খাদ্য উপাদান থাকে। মাছে প্রচুর প্রয়োজনীয় ভিটামিন, খনিজ পদার্থ যেমন — ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশ ইত্যাদি পাওয়া যায়।

মাছে বিদ্যমান ভিটামিন ‘এ’ ও ‘বি’ ভীষণ উত্কৃষ্ট মানের। এ ছাড়া সামুদ্রিক হাঙ্গর জাতীয় মাছের লিভার থেকে ভিটামিন ‘এ’ ও ‘বি’ সমৃদ্ধ তেল পাওয়া যায়। যার দেশে-বিদেশে ভীষণ চাহিদা ও যার অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম।

বহু সামুদ্রিক মাছ আছে যেগুলি মানুষ খায় না। সেগুলি বিভিন্ন প্রকার কাজে লাগানো যেতে পারে। যেমন — (ক) এগুলোকে ছোট ছোট টুকরো করে গৃহপালিত মাংসাশী প্রাণীদের খাওয়ানো যেতে পারে।

(খ) এগুলো শুকিয়ে শুকিয়ে মাংসাশী প্রাণীদের খাবারের মান উত্কৃষ্ট করার জন্য মেশানো হয়। (গ) গাছের জন্য উত্কৃষ্ট মানের সার তৈরিতে এগুলি কাজে লাগানো হয়।

অনেক মাছের তেলে আলফা ‘লিনোলেনিক অ্যাসিড’ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে থাকে যেগুলো মানুষের শরীরে খুব প্রয়োজন। এইচ ডি এল এবং এল ইড এল অনুকূল মাত্রায় বজায় রাখে যা মানুষের নীরোগ ও স্বাস্থ্যরক্ষায় সহায়ক

ভিডিওটি দেখতে ক্লিক করুন….

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!