যে ৫টি ব্যয়বহুল বিষ যা আপনাকে ধনী করতে পারে, জানতে ভিডিও দেখুন

যে ৫টি ব্যয়বহুল বিষ যা আপনাকে ধনী করতে পারে, জানতে ভিডিও দেখুন

প্রাণিজ বিষ বা ভেনম হল প্রাণিদেহে উৎপন্ন হওয়া এক ধরনের বিষাক্ত নিঃসরণ। এই বিষাক্ত নিঃসরণটি বিভিন্ন ধরনের প্রানীর মধ্যেই পাওয়া যায়। এরমধ্যে শিকাড়ি প্রাণি থেকে শুরু করে মেরুদণ্ডী ও অমেরুদণ্ডী প্রাণী অন্তর্ভুক্ত।

এ নিঃসরণটিতে কমপক্ষে চারধরনের বিষাক্ত বস্তু থাকে যা মৃত্যু ঘটাতে পারে। বিষাক্ত বস্তুগুলো হল: নেক্রোটক্সিন ও সাইটোটক্সিন, যা দেহের কোষগুলোকে মেরে ফেলে; নিউরোটক্সিন, যা নার্ভাস সিস্টেমকে অকার্যকর করে; এবং মায়োটক্সিন; যা মাংসপেশীকে অসাড় করে ফেলে।

জৈবিকভাবে, ভেনমকে সাধারণ বিষ থেকে আলাদা করা হয় কারণ বিষ খাওয়া হয় বা পাকস্থলিতে গ্রহণ করা হয়, অপরদিকে ভেনম কামড়, দংশন বা অনুরূপ ক্রিয়ায় সরবরাহ করা হয়।

ভেনমযুক্ত প্রাণী প্রতি বছর হাজার হাজার মানুষের মৃত্যুর কারণ। যদিও বিভিন্ন ভেনমে পাওয়া বিষাক্ত বস্তু অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

একটি তরল প্রায় সংকোচনযোগ্য তরল যা তার ধারকটির আকারের সাথে খাপ খায় তবে চাপের বাইরে স্বাধীন একটি ধ্রুবক ভলিউম ধরে রাখে। যেমন, এটি পদার্থের চারটি মৌলিক অবস্থার মধ্যে একটি এবং এটি একটি নির্দিষ্ট আয়তনের সাথে একমাত্র রাষ্ট্র তবে কোনও নির্দিষ্ট আকার নয়।

কিছু তরল সহজেই পাওয়া যায়, তবে কিছু আপনার হাত পেতে সত্যিই শক্ত। কিছু দাবি করা তরলগুলির মালিকানা আসলে আপনাকে বেশ বড় অর্থের জমি তৈরি করতে পারে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!