পোষা জন্তু যখন জেলের অবলম্বন ভোঁদড় দিয়ে মাছ শিকার ,ভোঁদড় কে পানিতে ছেরে দিলেই নিয়ে আসতেছে জলজ্যান্ত বড় মাছ, মাছ ধরার অভিনব পদ্ধতি! ব্যাপক ভাইরাল ভিডিও।

পোষা জন্তু যখন জেলের অবলম্বন ভোঁদড় দিয়ে মাছ শিকার ,ভোঁদড় কে পানিতে ছেরে দিলেই নিয়ে আসতেছে জলজ্যান্ত বড় মাছ, মাছ ধরার অভিনব পদ্ধতি! ব্যাপক ভাইরাল ভিডিও।

যদিও ভোঁদড়ের মূল খাদ্য মাছ, তবে এরা অন্যান্য জলজ অমেরুদন্ডী প্রাণী, যেমন: কাঁকড়া, জলের ব্যাঙ ইত্যাদিও দলবেঁধে শিকার করে থাকে। কিছু ভোঁদড়

শেলফিশ খুলতে দক্ষ, আর অন্যরা ছোট স্তন্যপায়ী প্রাণী বা পাখি শিকার করে। নির্দিষ্ট শিকারের উপরে নির্ভরশীল বলে ভোঁদড় শিকারশূণ্যতার ঝুঁকিপূর্ণ।

অন্যান্য ভোঁদড়ের যেমন প্রথম পছন্দ মাছ, নোখহীন ভোঁদড়ের সবচেয়ে পছন্দের শিকার চিংড়ি, কাঁকড়া, ঝিনুক, শামুক ইত্যাদি শক্ত খোলসের প্রাণী।

ভোঁদড় সমাজবদ্ধ জীব। এরা বেশ ক্রীড়াপ্রবণও। বুদ্ধিমান এই প্রাণীগুলো বেশ বন্ধুবৎসল এবং সহজেই পোষ মানে। অনেক স্থানে, বিশেষত বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও সুন্দরবন এলাকায় পোষা ভোঁদড় দিয়ে মাছ শিকার করতেও দেখা যায়।

বেশিরভাগ ভোঁদড় জলাশয়ের কিনারে, গর্তে বাস করে। শিকার করা বা ভ্রমণের উদ্দেশ্য ছাড়া এরা জলে নামে না, ডাঙাতেই বেশিরভাগ সময় কাটায়। তবে সামুদ্রিক ভোঁদড়রা সমুদ্রে, জীবনের বেশিরভাগ সময় অতিবাহিত করে।

ভোঁদড়, জোয়ারপ্রবণ এলাকায় বাসা তৈরি করে জোয়ার-সীমানার উঁচুতে কোনো বড় গাছের তলায় গর্ত করে। গর্তের কয়েকটি মুখ থাকে। গর্তে ঢুকতে হয় জলের তলা দিয়ে। কিন্তু বাচ্চা প্রসবের জায়গাটি থাকে শুকনো এলাকায়। মায়ের সঙ্গে দুই-তিনটির বেশি বাচ্চা দেখা যায় না।

সামুদ্রিক ভোঁদড় ছাড়া অন্য কোনো ভোঁদড় নোখহীন ভোঁদড়ের মতো লবণ সহ্য করতে পারে না। নোখহীন ভোঁদড়ের শত্রু হলো বাঘ, কুমির, হাঙর, মেছোবিড়াল ও মানুষ।

সম্প্রীতি তেমনই একটি ঘটনা ঘটেছে ভোঁদড় দিয়ে অভিনব পদ্ধতিতে মাছ ধরছে জেলে পোষা জন্তু যখন জেলের অবলম্বন ভিডিওটিতে দেখা যাই যে ভোঁদড় কে পানিতে ছেরে দিলেই নিয়ে আসতেছে জলজ্যান্ত বড় মাছ ব্যাপক ভাইরাল ভিডিও।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!