নদী থেকে জ্যান্ত ইলিশ ধরাতে গিয়ে জেলেদের কি অবস্থা হয়, নিজের চোখে না দেখলে বিশ্বাস করবেন না ?

নদী থেকে জ্যান্ত ইলিশ ধরাতে গিয়ে জেলেদের কি অবস্থা হয়, নিজের চোখে না দেখলে বিশ্বাস করবেন না ?

পদ্মা বাংলাদেশের প্রধান নদী। হিমালয়ে উৎপন্ন গঙ্গানদীর প্রধান শাখা এবং বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘতম নদী। বাংলাদেশের গুরুত্বপূর্ণ শহর রাজশাহী এই পদ্মার উত্তর তীরে অবস্থিত।

পদ্মার সর্বোচ্চ গভীরতা ১,৫৭১ ফুট (৪৭৯ মিটার) এবং গড় গভীরতা ৯৬৮ফুট (২৯৫ মিটার)।[তথ্যসূত্র প্রয়োজন] বাংলাদেশে নদীটির দৈর্ঘ্য ১২০ কিলোমিটার,

গড় প্রস্থ ১০ কিলোমিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা “পাউবো” কর্তৃক পদ্মা নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের নদী নং ৩২।

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। এটি একটি সামুদ্রিক মাছ, যা ডিম পাড়ার জন্য বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে। বাঙালিদের কাছে ইলিশ খুব জনপ্রিয়। এ ছাড়াও ইলিশ ভারতের বিভিন্ন এলাকা যেমন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে অত্যন্ত জনপ্রিয় একটি মাছ। ২০১৭-এ বাংলাদেশের ইলিশ মাছ ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায়।

সাধারণভাবে যারা মাছের উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করে, তারা জেলে হিসেবে স্বীকৃত। আবার নদীর উপর বা পানির উপর নির্ভরশীলদেরকেও জেলে বলা হয়। মাছ ধরাই জেলেদের প্রধান কাজ হিসেবে বিবেচিত হত একসময়।

কারণ অতীতে উৎপাদিত মাছের বেশিরভাগই প্রাকৃতিকভাবে খাল-বিল, নদী-নালায় বিপুল পরিমাণে পাওয়া যেত। মাছের চাহিদা বাড়ার সাথে সাথে জেলেদের কাজের পরিধিও বেড়ে গেছে কয়েক গুণ। মাছের প্রজননকাল থেকে শুরু করে মাছ চাষের প্রতিটি ধাপ এরাই পরিচালিত করে থাকে। আর তাই এখন জেলে শব্দের ব্যবহার কমে গিয়ে ‘মাছ চাষী’ বা ‘মৎস্য চাষী’র ব্যবহারই বেশি হচ্ছে।

আমরা সহজেই ইলিশ মাছকে জীবন্ত অবস্থা দেখতে পাইনা। সকলে যেন সেই জীবন্ত ইলিশ মাছ গুলোকে দেখতে পায় এই উদ্দেশ্যে জেলেরা যখন ইলিশ মাছ গুলো জাল দিয়ে ধরছিল তখন ভিডিও ধারণ করে ইন্টারনেটে ছেড়ে দেয় সকলে সে ভিডিওটি দেখে ভাইরাল করে দেয়। ইন্টারনেটে ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যাচ্ছে অনেকগুলো জেলেরা বড় নৌকা নিয়ে নদীর মাঝে খানে জাল ফেলেছে। বড় বড় সে জালে ধরা দিয়েছে কয়েক টন ইলিশ মাছের ঝাঁক। যার ফলে নদী থেকে জ্যান্ত ইলিশ ধরার জেলেদের কি অবস্থা হয়, নিজের চোখে না দেখলে বিশ্বাস করবেন না ?

সেই অসাধারণ ভিডিওটি না দেখলে বিশ্বাস করতে পারবেন না…ভিডিওটি এখানে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!