কৃষকের সারা ঘরে বাসা বেধেছে কিং কোবরা, সাহসী যুবক এসে উদ্ধার করে দিয়েছে, ভিডিও তুমুল ভাইরাল।

কৃষকের সারা ঘরে বাসা বেধেছে কিং কোবরা, সাহসী যুবক এসে উদ্ধার করে দিয়েছে, ভিডিও তুমুল ভাইরাল।

শঙ্খচূড়, পদ্ম গোখরা, রাজ গোখরা (ইংরেজি: King Cobra) (বৈজ্ঞানিক নাম: Ophiophagus hannah) হচ্ছে পৃথিবীর সর্ববৃহৎ বিষধর সাপ। যার দৈর্ঘ্য সর্বোচ্চ ৫.৬ মিটার (১৮.৫ ফুট) পর্যন্ত হতে পারে। এটি মূলত সম্পূর্ণ দক্ষিণ এশিয়ার বনাঞ্চল জুড়ে দেখা যায়।

ইংরেজি নামে কোবরা শব্দটি থাকলেও এটি কোবরা বা গোখরা নয়। এটি সম্পূর্ণ আলাদা গণের একটি সাপ। এই সাপের আকার পর্যবেক্ষণ এবং ফণার পেছনের অংশ পর্যবেক্ষণের মাধ্যমে গোখরার সাথে এটির পার্থক্য খুব সহজেই নির্ণয় করা সম্ভব।

গোখরার তুলনায় শঙ্খচূড় আকৃতিতে যথেষ্ট পরিমাণ বড়। এর ফণার পেছনে প্রচলিত গোখরা বা খড়মপায়া গোখরার মতো চশমা বা গোক্ষুর আকৃতি চিহ্ন থাকে না। শঙ্খচূড়ের গণের নাম হচ্ছে Ophiophagus, যার আক্ষরিক অর্থ “সাপ খাদক”, এবং প্রাথমিকভাবে এটি অন্যান্য সাপ ভক্ষণ করেই

তার খাদ্য চাহিদা মেটায়। যেসকল সাপ এটি ভক্ষণ করে তার মধ্যে আছে র‌্যাট সাপ, এবং ছোট আকৃতির অজগর। এছাড়াও অন্যান্য বিষধর সাপও এটি ভক্ষণ করে, যেমন: ক্রেইট, গোখরা, এবং নিজ প্রজাতিভুক্ত অন্যান্য ছোট সাপ।

এই সাপের বিষ মূলত নিউরোটক্সিক, অর্থাৎ এটির বিষ আক্রান্ত প্রাণীর স্নায়ুতন্ত্রে আক্রমণ করে। শঙ্খচূড়ের একটি সাধারণ দংশন-ই যেকোনো মানুষকে মেরে ফেলার জন্য যথেষ্ট। এর কামড়ের ফলে সৃষ্ট মৃত্যু হার প্রায় ৭৫%। ভারতের উত্তর-পূর্ব ও পূর্বাংশে এবং বাংলাদেশের সুন্দরবনের গভীরে এই সাপ দেখতে পাওয়া যায়।

ভারতের উত্তর প্রদেশে এক কৃষকের বাড়িতে বাসা বেধেছে শত শত কোবরা কৃষকের পরিবারের সকলে আতঙ্কিত কৃষকের পরিবার সহ গ্রামের প্রতিটি মানুষ ভয় পাচ্ছে, ঘরের ভিতরে ঢুকে পরে কোবরা বাসা বাঁধে কৃষকের ঘরে নানা স্থানে।

গ্রামের প্রায় সকলেই এসে ভিড় জমাচ্ছে কোবরা কে দেখার জন্য। কেউবা কোবরা টিভি দেখছে আতঙ্কের সাথে আবার কেউ বা দেখে উৎসাহের সঙ্গে।যে যন্ত্রের সাহায্যে তিনি সে কোবরা কে কি সুখের বাসা থেকে বের করে আনবেন সে কোবরা কে কৃষকের ঘর থেকে বের করে আনা তা এত সহজ ছিল না রেসকিউ টিমে অনেক ধৈর্য ও কষ্ট সাধন করতে পেয়েছে এই কোবরা কে ধরতে। এত সহজে তারাক উপরের দিকে তাদের বশে আনতে পারেনি।

বহু কষ্ট স্বাধীনের পর রেস্কিউ টিম কোবরা সাপ কে উদ্ধার করতে সক্ষম হয় ।উদ্ধারকাজ চালিয়ে কোবরা টিকে লোকালয়ের দূরে বনের মধ্যে রেখে আসা হয় যাতে করে কোবরা আর লোকালয়ে আসতে না পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!