তেল আবিবে ১৩০ রকেট ছুড়েছে ফিলিস্তিন

তেল আবিবে ১৩০ রকেট ছুড়েছে ফিলিস্তিন

ইসরাইলের বিমান হামলার জবাবে ইহুদিবাদী দেশটির রাজধানী তেল আবিবে নজিরবিহীন রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা। বিবিসি জানিয়েছে, গাজার একটি টাওয়ারে হামলার জবাবে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীগুলো তেল আবিব লক্ষ্য করে ১৩০টি রকেট ছুড়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গাজা উপত্যকার ১৩ তলা একটি ভবনে হামলা চালানো হয়। তবে এর আগেই ওই ভবনের বাসিন্দা ও স্থানীয় লোকজনকে হামলার ব্যাপারে সতর্ক করা হয়েছিল।

গাজায় গত সোমবার রাত থেকে ইসরাইলের বিমান হামলায় ইসলামি প্রতিরোধ আন্দোলন- হামাসের দুই শীর্ষ নেতাসহ ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন।আহত হয়েছেন আরও কয়েকশ ফিলিস্তিনি। ইসরাইলের এমন বর্বর হামলার প্রতিশোধ নিতে সোমবার রাত থেকে দফায় দফায় সহস্রাধিক রকেট হামলা চালিয়েছে হামাস।

সর্বশেষ অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলায় গাজা টাওয়ার বিধ্বস্ত হয়ে গেছে। এটি হামাসের কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়ে আসছিলো বলে ধারণা করা হয়। এই হামলার জবাবে ইসরাইলের তেল আবিব শহর লক্ষ্য করে অন্তত ১৩০টি রকেট হামলা চালানো হয়েছে।

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম ভেদ করে হামাসের রকেট আছড়ে পড়ছে তেলআবিবসহ ইসরাইলের বিভিন্ন শহরে। এতে কমপক্ষে ৫ ইসরাইলি নিহত এবং কয়েকশ’ আহত হয়েছে।

এদিকে ইসরায়েলের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, আগে ফিলিস্তিনিরা রকেট হামলা চালিয়েছিল। এর জবাবে ইসরায়েলে সামরিক বাহিনী ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠীর স্থাপনা লক্ষ্য করে হামলা চালায়। এ ছাড়া ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠীর হামলায় তেল আবিবের পার্শ্ববর্তী লড শহরে দুই ইসরায়েলি নিহত হয়েছে। এর মধ্যে একজন মেয়েশিশু ও আরেকজন পুরুষ।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু চলতি সপ্তাহের শুরুতে। আল আকসায় পবিত্র জুমাতুল বিদায় এই সংঘর্ষের সূত্রপাত। বলা হচ্ছে, বিগত কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা।

এ সংঘর্ষের পর ফিলিস্তিন রেড ক্রিসেন্ট গতকাল মঙ্গলবার বলেছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৭০০ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। জেরুজালেম ও পশ্চিম তীরে এসব সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ছাড়া ফিলিস্তিনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা উপত্যকায় বিমান হামলায় ইসরায়েলে কমপক্ষে ৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর ইসরায়েলে নিহত হয়েছেন ৫ জন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!