করোনা আটকাতে নতুন পথ দেখালো বাংলার মেয়ে দিগন্তিকা, মুগ্ধ গোটা বিশ্ব

করোনা আটকাতে নতুন পথ দেখালো বাংলার মেয়ে দিগন্তিকা, মুগ্ধ গোটা বিশ্ব

২০২০ সাল আমাদের প্রত্যেককেই ভীষণ ভয় ভয় কেটেছে। প্রতিমুহূর্তে মনে হয়েছে পরের বছরটা আর কি আমরা কেউ দেখতে পাবো? কিন্তু সেই ভয় কাটিয়ে আমরা প্রত্যেকেই অনেকটা আশার আলো দেখতে পাচ্ছিলাম। কিন্তু সেই আশার আলো একেবারে জল ঢেলে আবার নতুন করে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ।

গতবছর ইউরোপ, আমেরিকা, ইতালি বিভিন্ন শহরে কেমন মৃত্যু-মিছিল হয়েছিল, তা আমরা টেলিভিশনের পর্দায় চাক্ষুষ করেছি। আর নিজেরা ভয়ে শিউরে উঠেছি। গতবছর ভারতবর্ষের চেহারাটা সেইরকম না হলেও এ বছর দ্বিতীয় ঢেউয়ে ভারতবর্ষের চেহারাটা একেবারে বদলে গেছে। চারিদিকে চলছে মৃত্যু-মিছিল,

শ্মশান গুলিতে একটার পর একটা মৃতদেহ ক্রমাগত বেড়েই চলেছে, ইলেকট্রিক চুল্লি গুলি থেকে ধোঁয়া নিভছে না। এইরকম একটা পরিস্থিতিতে নতুন করে পথ দেখাল মেমারির কন্যা দিগন্তিকা।

করোনার আবহে দিগন্তিকার হাত ধরে খুলে গেছে এক নতুন দিগন্ত। ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য বর্ধমানের এই কন্যা তৈরি করেছে এক নতুন ধরনের মাস্ক। এই মাস্ক শুধুমাত্র যে ভাইরাস প্রতিরোধ করবে তাই নয়, ধুলোবালি থেকেও আপনার শরীরকে রক্ষা করবে। তা ছাড়াও এটি ইনহেলারের কাজ করবে।

আপনি হয়তো ভাবছেন যে এই মাস্ক কিনতে অনেক টাকা খরচ হবে একদমই নয়, বর্ধমানের এই কন্যা খুব কম টাকায় তৈরি করে ফেলেছেন এই মাস্ক। মাত্র ১৭ বছর বয়সেই অনুপ্রেরণামূলক ডিজাইন বিভাগের সেরা দশে স্থান করে নিল দিগন্তিকার তৈরি মাস্ক।

শুধু এই অব্দি থেমে থাকেনি দিগন্তিকার আবিষ্কার। গুগল আর্টস এন্ড কালচারে সাধারণত বিশ্বের নানা জায়গা থেকে নানান রকমের ছবি বা ভিডিও চাওয়া হয়। গুগলেও জ্বলজ্বল করছে দিগন্তিকা নাম।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!