জে’নে নিন স্মার্টফোন বার বার স্লো হলে করণীয়

জে’নে নিন স্মার্টফোন বার বার স্লো হলে করণীয়

যে কোনো স্মা’র্টফোনই বার বার স্লো হয়ে যেতে পারে। কাজ ক’রতে গিয়ে নানা রকমের স’মস্যা হতে পারে। আবার মাঝে মাঝে ফোন পুরনো হলে বা নানা রকম অ্যাপসের কারণেই স্লো হতে পারে।

দেখা যায় হ’ঠাৎ করেই এ স’মস্যা নিয়ে বিব্রতকর প’রিস্থিতিতে পড়তে হয় ব্যবহারকারীদের। তবে এ স’মস্যা থেকে মু’ক্তি পেতে কিছু পন্থা অবলম্বন ক’রতে পারেন ব্যবহারকারীরা।

১. সাধারণত স্মা’র্টফোনে থাকা অ্যাপ ব্যবহার করলে ক্যাশ (Cache) রূপে ফোনের মেমোরিতে থেকে যায়। অনেক সময় Cache জমলে ফোন স্লো হয়ে যায় তাই নিয়মিত ক্লিন করা দরকার। ফোনের সেটিংসে গিয়ে স্টোরেজ অপশনে ক্লি’ক করলে প্রতিটি অ্যাপের Cache ক্লিন ক’রতে হবে।

২. অযাচিত বা অব্যবহৃত অ্যাপ ফোনে না রেখে ডিলিট করে দিতে হবে। এছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে ফোনের স্টোরেজ ফাঁকা করে দিলে ফোনের ‘হ্যাং’ হওয়ার স’মস্যা দূ’র হবে। কেননা স্টোরেজ পূর্ণ হয়ে গেলেও ফোন স্লো কাজ করে।

৩. স্মা’র্টফোনটি সবসময় সফটওয়্যারের আপডেট ইন্সটল রাখতে হবে। আপডেট দিতে বা নতুন আপডেট চেক ক’রতে ফোনের সেটিংস গিয়ে সিস্টেম আপডেট অপশন চেক ক’রতে হবে। এখানে ফোনটি শেষ কবে আপডেট হয়েছে বা নির্মাতা সংস্থা নতুন কোনও আপডেট দিয়েছে কিনা তা দে’খতে পাবেন।

৪. অনেক ব্যবহারকারী স্মা’র্টফোনের ডিসপ্লে সৌন্দর্য বাড়ানোর জন্য লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। ফোনের পারফরম্যান্সে এটি খুবই প্র’ভাব ফে’লে। তাই ফোনে সাধারণ ওয়ালপেপার ব্যবহার করা উচিত। অন্ত’ত পুরনো স্মা’র্টফোনে কখনই লাইভ ওয়ালপেপার ব্যবহার করা যাবে না।

৫. যদি আপনার স্মা’র্ট ফোনটির গতি অতিরি’ক্ত মাত্রায় স্লো হয়ে যায় তাহলে ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে পারেন। ফ্যাক্টরি ডাটা রিসেট করার আগে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েডের সব ডাটার ব্যাকআপ নিয়ে রাখবেন। কেননা ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ফোনের সব ডাটা মুছে যায়। এরপর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সবকিছু নতুনভাবে সেটআপ করুন।

৬. হার্ডওয়্যার ত্রুটির কারণেও প্রিয় স্মা’র্টফোনটি স্লো হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট ব্র্যান্ডের সার্ভিস সেন্টারে যোগাযোগ করা যেতে পারে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!