বিশ্বের সবচেয়ে দামি সবজি, দাম শুনলে আঁতকে উঠবেন

বিশ্বের সবচেয়ে দামি সবজি, দাম শুনলে আঁতকে উঠবেন

শরীরকে সুস্থ ও সতেজ রাখতে ভালো খাবার ও শাক সবজি খেতে হবেই। আর শরীরের কিছু বিশেষ চাহিদা পূরণ করতে শাক সবজির কোনো বিকল্প নেই।

কিন্তু বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। কারণ করোনা মহামারি লকডাউনের জন্য সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে লোন নিতে হবে।

তবে এবার যে সবজির কথা বলতে যাচ্ছি তা কোনো সাধারণ সবজি নয়। বিহারের আওরঙ্গবাদ জে’লায় চাষ হয় এই বিশেষ সবজির। যার দাম শুনে হয়তো চোখ কপালে উঠলেও উঠতে পারে। এই সবজিটির নাম হল হপ শুটস বিদেশে এই সবজিটির ব্যাপক চাহিদা রয়েছে।

‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য শুনলে রীতিমতো আঁতকে উঠতে হয়।

এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে কেজি প্রতি সবজির জন্য খরচ করতে হবে বাংলাদেশি মুদ্রায় এক লাখ এক হাজার ৪৪৪ হাজার টাকা। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো।

হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

জার্মানি থেকে শুরু হয়েছিলো এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’।

এছাড়া, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যবহার করা হয়। সবজির ডাল স্যালাদ ও আচার তৈরিতেও কাজে লাগে ।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে এই সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিলো। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিলো। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!